ইসরায়েলের সঙ্গে জো বাইডেনের সম্পর্ক কেমন?

দৈনিক মাতৃভূমি ডেস্ক

দৈনিক মাতৃভূমি ডেস্ক

🕒 খবরটি প্রকাশিত হয়েছে: ৩:৪৪ অপরাহ্ণ , নভেম্বর ৯, ২০২০ | খবরটি পড়া হয়েছে 30 বার

ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর সঙ্গে সম্পর্ক অনেকটাই স্বাভাবিক হয়ে গেছে ইসরায়েলের। কিন্তু এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেছেন ইসরায়েলের পরম মিত্র ডোনাল্ড ট্রাম্প। তাই বলে কি যুক্তরাষ্ট্রের অব্যাহত সহযোগিতা থেকে বঞ্চিত হবে ইসরায়েল?

 

জানা গেছে, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ৩০ বছরেরও বেশি সময় ধরে ব্যক্তিগত সম্পর্ক রয়েছে বেঞ্জামিন নেতানিয়াহুর।

 

নেতানিয়াহু নিজেই বলেছেন, আমার ব্যক্তিগতভাবে দীর্ঘ সময় ধরে জো বাইডেনের সঙ্গে সম্পর্ক রয়েছে। সেটাও প্রায় ৪০ বছরের কাছাকাছি। ইসরায়েলের দারুণ বন্ধু হিসেবেই তাঁকে চিনি।

 

মন্ত্রিসভার বৈঠক থেকেই জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন তিনি। ইসরায়েল-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরো দৃঢ় করার ব্যাপারে বাইডেন যৌথভাবে কাজ করবেন বলেও মনে করেন নেতানিয়াহু।

 

ইসরায়েলের সঙ্গে এত দিন দারুণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য ডোনাল্ড ট্রাম্পকেও ধন্যবাদ জানিয়েছেন নেতানিয়াহু। বিশেষ করে গোলান মালভূমি ও জেরুসালেম ইস্যুতে ট্রাম্প পাশে থাকার জন্য কৃতজ্ঞ নেতানিয়াহু। পরে ইসরায়েলের মন্ত্রী থেকে আমলারাও জো বাইডেনকে অভিনন্দন জানান।

টপ