জিততে চলেছি,  সংখ্যাগরিষ্ঠতা পাব : বাইডেন

দৈনিক মাতৃভূমি ডেস্ক

দৈনিক মাতৃভূমি ডেস্ক

🕒 খবরটি প্রকাশিত হয়েছে: ৮:৪১ পূর্বাহ্ণ , নভেম্বর ৭, ২০২০ | খবরটি পড়া হয়েছে 42 বার

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডে‘ন্ট নির্বাচনে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন ডেমো‘ক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। প্রেসিডেন্ট হিসেবে জয় পাওয়ার ঘোষণা‘কে কেবল আনুষ্ঠানিকতা হিসেবে মন্তব্য করেছেন তিনি। পেনসিলভানিয়া অঙ্গরা‘জ্যে পপুলার ভোট গণনায় জো বাইডেনের এগিয়ে যাওয়ার খবরে ডেমো‘ক্র্যাট শিবিরে নেমেছে উৎসবের পূর্ণ আমেজ।

 

জো বাইডেন নিজ অঙ্গরাজ্য ডেলাওয়ারের উইলমিংটন থেকে গতকাল শুক্রবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, ‘আনুষ্ঠানি‘কভাবে জয়ের ঘোষণা এখনো আসেনি, কিন্তু ভোটের হিসাব সবটাই পরিষ্কার করে দিয়েছে। স্পষ্টভাবে নির্বাচনের দৌড়ে জিততে চলেছি আমরা। ২৪ ঘণ্টা আগেও আমরা জর্জিয়ায় পিছিয়ে ছিলাম। পেনসিলভা‘নিয়ায়ও আমরা এগিয়ে গেছি। অ্যারিজোনা আর নেভাদা‘য়ও আমরা জয়ের পথে। তিন শতাধিক ইলেকটোরাল ভোট আমাদের পক্ষে আসছে।

 

ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়েই আমরা সরকার গঠন করতে পারব। বাইডেন আরো বলেন, ‘আমরা সাত কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়েছি। ভোটের এই হি‘সাব নতুন মার্কিন ইতিহাস গড়ল। এ ছাড়া ২৪ বছরের মধ্যে প্রথমবারের মতো অ্যারিজোনায় ডেমো‘ক্র্যাটদের জয় হলো। ২৮ বছরের মধ্যে জর্জি‘য়ায় জয় পেয়েছি আমরা। চার বছরে ভোটের ব্যবধান তৈরি করেছি আমরা।

 

জয়ের পথেই আমরা এগিয়ে যাচ্ছি। এই বিজয় আমার একার নয়। এই বিজয় মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের। এই বিজয় গণতন্ত্রের। আমরা জেতার পর কোনো নীল রাজ্য থাকবে না, কোনো লাল রাজ্য থাকবে না, শুধু থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র।’

 

তিন দিন ধরে ভোট গণনা নিয়ে বিভক্ত মার্কি‘নিরা গতকালও ব্যস্ত ছিলেন মিছিল-সমাবেশে। প্রতিটি ভোট গণনার দাবিতে ডেমোক্র্যাটরা এবং ডাকযোগের ভোট ও প্রভিশনাল ভোট, অর্থাৎ ভুল হওয়া ভোট গণনা বন্ধের দাবিতে রিপাবলিকানরা বিভিন্ন স্থানে বিক্ষোভ কর‘ছেন। হোয়াইট হাউসের কাছেও চলছে বিক্ষোভ। বিক্ষোভকারীরা বলছেন, করোনা মহামারি নিয়ে ডোনাল্ড ট্রা‘ম্পের গাফিলতি রিপাবলিকানদের ভরাডুবির কারণ।

 

 

 

টপ